ধর দিলারাম – আমারে ধরে ফেলেছে!

আমি কোক স্টূডিওর গানের খুব একটা ফ্যান না। তারপরেও মাঝে মঝে শোনা হয়। বিভিন্ন কারনে। কিছুটা, কি করছে বোঝার জন্য। কিছুটা, কেমন হল দেখার জন্য। আর কিছুটা, যেহেতু এটা একটা চলতি আলোচনার বিষয়, সে কারনে। যেটা মনে হল, এখন কোক স্টূডিও না শুনলে জাতে ওঠা যায় না। এটা অবশ্যই কোক স্টূডিওর একটা বিরাট সাফল্য।

আমার ব্যাক্তিগত ধারনা একটা সমাজ, সংস্কৃতির অরিজিনাল এবং ক্লাসিকাল জিনিসগুলা নস্ট করার জন্য, ‘ফিউশন’ নামের আন্ডারে এই ধরনে ব্যাপার পেইড ব্যাপার গুলো ঘটে। অনেকটা যেমন “ডেমক্রেসী” বা “মানবাধিকার” এর নামে, দুনিয়ার যত আকাম কুকাম করা হয়।

যাই হোক, “নাসেক নাসেক” এর পরে, “ধর দিলারাম”এই একটা গান শুনে মুগ্ধ। ফিউশন পার্ট টুকু বাদ দিয়ে। কোক স্টূডিওর ,এই “ধর দিলারাম” গানটা আগে কয়েকবার মোবাইলে শুনেছি। কিন্ত মিউজিক ভিডিও টা কেন জানি দেখা হয়েছিল না । আজ সকালে টিভিতে, সাউন্ডবার দিয়ে, মিউজিক ভিডিও টা কয়েকবার দেখলাম আর গানটা শুনলাম। গান, গলা, আবেগ, শিল্পী অসাধারন! গান যে শুধু শোনার জিনিস না, কিছু গান , কিছু গান, দেখার জিনিস, সেটা রিয়ালাইজ করলাম, গায়িকা হামিদা বানুর গাওয়া দেখে।

দক্ষিন ভারতে, কিছু নৃত্য শিল্পীরা, ক্লাসিকাল নাচকে, কে প্রার্থনার পর্যায়ে নিয়ে গেছেন। হামিদা বানুর কোক স্টূডিওর গানটা দেখে, এই প্রথম মনে হল, আমাদের দেশে, এই প্রথম কেউ গানকে প্রার্থনার পর্যায়ে নিয়ে যেতে পেরেছেন। একজন পোড় খাওয়া চেহারার সাধারন নিম্নবিত্ত মানুষ । নিবেদিত প্রার্থনা একজন সাধারন কে যে অসাধারন করতে পারে, ভিডিওটায় তাই দেখলাম।

হামিদা বানুর ব্যাপারে আগ্রহী হয়ে, ইউটিউবে হামিদা বানুর জীবন নিয়ে কয়েকটা ভিডিও দেখলাম। সাধারন চেহারার, নিম্নবিত্ত পরিবারের , জেল খাটা, ইট ভাঙ্গার কাজ করা সংগ্রামী মহিলা। সতিকারের সংগ্রামী বাঙালি স্পিরিট!

তবে গানটাতে অর্নবকে পুরোটাই কাবাব মে হাড্ডি মনে হয়ছে। বাঙ্গালীর কমন সমস্যা! কোথায় নাক ঢুকাইতে হবে আর কখন নাক নিজের পশ্চাদদেশে ঢূকায়ে রাখতে হবে, এটা অনেকেই বোঝেনা। সম্ভবত কোক স্টূডিও টাকাটা দেয় এই নাক ঢূকানোর জন্যই! যাইহোক, আমার ব্যাক্তিগত অভিমত হল, কোক স্টূডিওর উচিত, অর্নব সহ ভার্শনটা সরিয়ে, হামিদা বানুর একক গাওয়া গানটার ভার্সন ইউটিউবে রি-আপলোড দেয়া।

হাসন রাজা বেচে থাকলে, কোন এক পুর্নিমার রাতে, হাওরে বজরায়, তার সামনে বসা হামিদা বানুর এই গান শুনে উনি কি বলতেন, এটা যদি জানা যেত!

অসাধারন হামিদা বানু। হ্যাটস অফ!

ইকবাল হাবিব খন্দকার

২৪-নভেম্বর-২০২৩। ঢাকা

সাথে,

১) ইউটিউব থেকে সংগৃহীত গানটার লিরিক দিলাম, আগ্রহী দের জন্য

ধর দিলারাম

কথা ও সুর:- হাসন রাজা

ধর দিলারাম ধর দিলারাম, ধর দিলারাম ধর

হাসন রাজারে বাইন্ধ্যা রাখ, দিলারাম তুর ঘর

ধর দিলারাম, ধর দিলারাম আঞ্জা করিয়া

সোনাজানে আদর করিয়া পায় দেয় বেড়িয়া

হাসন রাজা হাওয়ার মানুষ, উঠিয়া দিল দৌড়

গেলে না পাইবে আর, তাহারই খবর

হাসন রাজা হাওয়ার মানুষ যাইবে রে উড়িয়া

হাসন রাজারে বান্ধিয়া রাখো মনের জিঞ্জির দিয়া

২) সাথে কোক স্টূডিওর গানের ভার্সনঃ https://www.youtube.com/watch?v=_17WrPo4mbA

৩) আর হামিদা বানুর ক্যাজুয়ালি গাওয়া সেম গানের লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=FRWuQ21zFb4