হলিউডের সিনেমাগুলো

একটা মজার জিনিস খেয়াল করেছেন কিনা জানিনা। হলিউডের সিনেমাগুলো দুনিয়ার সব দেশের সব সামরিক বাহিনী, গেরিলা বাহিনী, বিদ্রোহী বা ট্রাডিশনাল পোশাক অনুকরন করে মেকআপ করানো হয় যোদ্ধাদের, বিভিন্ন যুদ্ধের মুভিগুলোতে। পজিটিভ এবং নেগেটিভ ভাবে। যখন যেভাবে করলে মগজ ধোলাই এর সুবিধা হয়।

বেসিকালি, হলিউড, পশ্চিমা সেনাবাহিনীর পোষাক গুলোর পজিটিভ ব্রান্ডিং করার চেষ্টা কব্রে। সাধারনত আমেরিকা বা ইউরোপিয়ান সেনাবাহিনীর ড্রেস পজিটিভ ভাবে দেখানো হয়। বাকী দুনিয়ার সব বাহিনীর ড্রেস নেগেটিভ ভাবে দেখানো হয় (একমাত্র তাদের কিছু তাবেদার বাহিনী ছাড়া)।

হলিউডের যুদ্ধের মুভিগুলো যেটা প্রচার করার চেষ্টা করে, পশ্চিমা সেনাবাহিনী হল সঠিক, সভ্য, মানবিক, ইথিকাল(!), আমাদের রক্ষাকর্তা এবং সবার উপরে অপরাজেয়। বাকি সবাই, যারা তাদের এন্টি, তারা হইল খারাপ এবং তাদের চেনার সহজ উপায় তারা এইরকম পোষাক পরে

এইসব প্রোপাগান্ডার উর্ধে আছে একটি বিশেষ দেশের সেনাবাহিনীর ড্রেস। ইসরাইলের। আজ প্রর্যন্ত কোন হলিঊডের সিনেমায় দেখলাম না কোন সেনাবাহিনী, গেরিলা বা বিদ্রোহীদের পরনে ইসরাইলী সেনাবাহিনীর অনুকরনে সবুজ-খাকী পোশাক/মেকআপ। হলিউডের বা অন্য কোন সিনেমার পরিচালকের সাহস নাই, ইসরাইলী সেনাবাহিনীর ড্রেস নেগেটিভ ভাবে দেখায় কোন ছবিতে।

কারো যদি এইসব দুনিয়াবিখ্যাত সিনেমার পরিচালকদের সাথে সাক্ষাত হয়, একটু জিজ্ঞেস করবেন আপানাদের ক্রিয়েটিভিটি এবং কল্পনাশক্তি কি কালার ব্লাইন্ড ইসরাইলী সেনাবাহিনীর সবুজ-খাকী পোশাকের ব্যাপারে?

Leave a Reply